ওজনে কম সামগ্রী দিচ্ছে অঙ্গনওয়াড়ি কর্মী, মহিলাদের বিক্ষোভে রণক্ষেত্র গ্রাম


মালদা Update ডেস্ক, পিপলা: ওজনে কম ও নিম্নমানের সামগ্রী দেওয়ার অভিযোগে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিক্ষোভ অভিভাবকদের।ঘটনায় চাঞ্চল্য মালদা জেলার হরিশ্চন্দ্রপুর থানা এলাকার পিপলা গ্রামে।অঙ্গনওয়াড়ি সেন্টারের আজ এলাকার অভিভাবকদের সরকারি নির্দেশিত চাল, ডাল ও ছোলা দেওয়া হচ্ছিল। এলাকাবাসীর অভিযোগ এই আইসিডিএস সেন্টারের কর্মী অঞ্জলি দাস প্রত্যেক সামগ্রীতে ওজনে কম দিচ্ছিলেন।সেই সামগ্রী গুলো নিম্নমানের। এই অভিযোগ তুলে ওই অঙ্গনওয়াড়ি কর্মীর সামনে গ্রামবাসীরা প্রতিবাদ করলে অঙ্গনওয়াড়ি কর্মী অঞ্জলি দাসের সাথে বচসা বেঁধে যায়।এরপরই গ্রামবাসী ওই কর্মীর উপর চড়াও হয়। 

ওই আইসিডিএস কর্মীকে গ্রামবাসীরা মারধর করে এমনকি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের খাদ্য সামগ্রী ফেলে দেয়।দীর্ঘক্ষণ ওই সেন্টারে আটকে রাখে ওই কর্মীকে।ফলে অসুস্থ হয়ে পড়ে অঙ্গনওয়াড়ি কর্মী।ঘটনার খবর পেয়ে হরিশ্চন্দ্রপুর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় এবং অঞ্জলি দাসকে উদ্ধার করে।পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। স্থানীয় এক অভিভাবক শকুন্তলা দাস জানিয়েছেন,দীর্ঘদিন থেকেই এই সেন্টারে নিম্নমানের সামগ্রী দেওয়া হয় তার সঙ্গে সঙ্গে ওজনে কম দেওয়া হয়। এর আগে যখন আলু দেওয়া হয়েছিল সে আলু বেশির ভাগই পচা ছিল। আমরা এর আগেও প্রতিবাদ করেছি কিন্তু কোন কাজ হয়নি। আজও যথারীতি 1 কেজি ছোলার পরিবর্তে ছয় থেকে সাতশো গ্রাম ছোলা দেওয়া হচ্ছিল। 

চাল প্রতি কেজিতে দুইশো থেকে আড়াইশো গ্রাম কম ছিল। ডাল তিনশো গ্রাম এর জায়গায় কোথাও দুইশো গ্রাম কোথাও আড়াইশো গ্রাম দাওয়া হয়েছে।এই নিয়ে আজ আমরা প্রতিবাদ জানিয়েছি। স্থানীয় আরেক অভিভাবক মামনি দাস জানান এই সেন্টারে অঞ্জলি দাস দীর্ঘদিন ধরে ওজনে কম সামগ্রী দিচ্ছিল। আর যে ছোলা এই সেন্টার থেকে দেয়া হচ্ছিল তা পোকা ধরা খাবার অযোগ্য। আমরা এই বিষয়ে সেন্টারের কর্মীকে বলতে গেলে উনি অকথ্য ভাষায় আমাদের দিকে তেড়ে আসেন তখনই আমরা এর প্রতিবাদ করি। এপ্রসঙ্গে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী অঞ্জলি দাস জানান,আমরা ওজন করার মেশিনে সমস্ত সামগ্রী ওদের সামনে ওজন করে দিচ্ছিলাম। এমনকি ওদের দাবিমতো ডিজিটাল মেশিন সমস্ত সামগ্রী ওজন করে দেয়া হচ্ছিল। সামগ্রী নিম্নমানের এই অভিযোগটি সত্য নয়। স্থানীয় পঞ্চায়েত মেম্বার দ্রোণাচার্য ব্যানার্জি জানান গ্রামবাসীর কাছ থেকে প্রথমে অভিযোগ পেয়েছিলাম যে এখানে চাল ডাল ছোলা এগুলো কম দেওয়া হচ্ছে। 

তারপর আমি আসার পর কম্পিউটার ওজন নিয়ে আসা হয়।ওজনের সামগ্রী কম দেওয়ার ব্যাপারটি আইসিডিএস কর্তৃপক্ষ খতিয়ে দেখুন এই ব্যাপারটি আমরাও চাই। এদিকে আইসিডিএস সেন্টারের সামগ্রী কম দেওয়ার নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।বিজেপির নেতা রূপেশ আগারওয়াল কটাক্ষ করে বলেন, তৃণমূল সরকারের আমলে রাজ্যজুড়ে আইসিডিএস সেন্টারের দুর্নীতি চলছে। প্রায় প্রতিটি জায়গায় সামগ্রী কম দেয়া হচ্ছে এবং নিম্ন মানের দেওয়া হচ্ছে। এই নিয়ে প্রতিবাদ করে কোন লাভ নেই। আর কিছুদিন পরেই এই সরকারের পতন ঘটবে। মানুষেই দুর্নীতিবাজ সরকারকে আর রাখবে না। এ প্রসঙ্গে স্থানীয় তৃণমূল নেতা জম্মু রহমান জানান আমরা গ্রামবাসীর কাছ থেকে অভিযোগ শুনেছি। এলাকায় গিয়ে বিশদে ব্যাপারটি খতিয়ে দেখব। যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

No comments:

Powered by Blogger.